সাংবাদিকদের অধিকার আদায়ের প্রধান সংগঠন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) অধিভুক্ত সংগঠন ‘সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার’-এর নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকাল ৩টায় কক্সবাজার প্রেসক্লাবে এ নির্বাচনে সরাসরি ভোট সম্পন্ন হয়।

এতে নতুন সেশনের সভাপতি নির্বাচিত হয়েছেন দৈনিক নয়া দিগন্তের কক্সবাজার অফিস প্রধান জিএএম আশেক উল্লাহ। সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন এম আর মাহবুব। সংগঠনের সাধারণ সম্পাদক পদে সমান ভোট পেয়ে যৌথভাবে নির্বাচিত হয়েছেন এসএম জাফর ও মোস্তফা সরওয়ার।

এদের মধ্যে জিএএম আশেক উল্লাহ ২৭ ভোট ও এম আর মাহবুব ২৮, সাধারণ সম্পাদক পদে এসএম জাফর ২৫, মোস্তফা সরওয়ার ভোট পেয়ে নির্বাচিত হন। এছাড়া কোষাধ্যক্ষ পদে ছৈয়দ আলম সর্বাধিক ৩২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৭ পর্যন্ত এই নির্বাচনের ভোটগ্রহণ হয় কক্সবাজার প্রেসক্লাবে। ৫৫ জন ভোটারের মধ্যে ৫৪ জনই তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। একজন ভোটার দেশের বাইরে থাকায় তিনি ভোট দিতে পারেননি।

নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে সভাপতি পদে হাসানুর রশিদ ২৬ ভোট, সহ-সভাপতি পদে আনছার হোসেন ২৬ ভোট ও আবদুর রহমান ২২ ভোট পেয়ে পরাজয় বরণ করেন।

প্রধান নির্বাচক হিসাবে দায়িত্ব পালন করেন, সাংবাদিক ইউনিয়ন কক্সবাজারের প্রথম সভাপতি ও কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য বদিউল আলম।

নির্বাচন কমিশনের সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য আমিনুল হক চৌধুরী ও কক্সবাজার প্রেসক্লাবের সাবেক সভাপতি মাহবুবর রহমান।

উল্লেখ্য, গঠনতান্ত্রিকভাবে নির্বাচন হওয়া ৫টি পদের মধ্যে ৪টি পদ সভাপতি, সহ-সভাপতি, সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষ পদে সরাসরি নির্বাচন হয়েছে।

সহ-সম্পাদক পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আগেই নির্বাচিত হয়েছেন সরওয়ার সাঈদ।

প্রসঙ্গত, সোমবার (৩০ ডিসেম্বর) সকালে সাংবাদিক ইউনিয়ন কক্সবাজারের বার্ষিক সাধারণ সভা একটি অভিজাত একটি হোটেলে (এজিএম) ও দ্বি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত হয়। সাধারণ সভা ও কাউন্সিলে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি এম আবদুল্লাহ। প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নুরুল আমিন রোকন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাংবাদিক ইউনিয়ন কক্সবাজারের সভাপতি মমতাজ উদ্দিন বাহারী। অনুষ্ঠান পরিচালনা করেন সাধারণ সম্পাদক আনছার হোসেন।